চরিত্র একটি মানুষের অমুল্য সম্পদ। সদচরিত্রবান ও সদালাপী মানুষকে সবাই বিশ্বাস ও পছন্দ করে। আমাদের সামাজিক প্রেক্ষাপটে নারীর চরিত্র হল সর্বাধিক গুরুত্বপূর্ণ। একজন নারীর আখলাক বা চরিত্র ঠিক রাখা খুবই ঝুকিপূর্ণ ও কঠিন। কারণ শয়তান পুরুষ লঙ্ঘন করার জন্য সর্বদা তৎপর। সে ভুলিয়ে-ভালিয়ে মিষ্টি কথা বলে বা সাহায্যের ছলে যেকোন নারীর চরিত্র হরণ করতে চাইবে। তাই নারীকে সতর্ক ও তৎপর থাকতে হবে। নিজেকে সঠিক দুরত্বে রেখে, পর্দা করে, ওয়েট বজায় রেখে পুরুষের সাথে কথা বলতে হবে। হেসে ও আহল্বাদিপনা করে কথা বলা যাবেনা, যাতে পুরুষ তার চিন্তা-চেতনায় সামনের দিকে অগ্রসর হবার আশা শুরুতেই ত্যাগ করে। চরিত্রহীন নারীর জীবন মুল্যহীন। সম্মানের সাথে বেঁচে থাকাই হল জীবনের স্বার্থকতা।

স্বামী সংসার হল একজন নারীর প্রকৃত ঠিকানা। যতক্ষণ সে স্বামীর ছায়াতলে থাকবে ততদিন সে নিরাপদ থাকবে। কেউ তার ইজ্জ্বত সম্মান নিয়ে ছিনিমিনি খেলার সাহস পায়না। সে সমাজে সম্মানের সাথে মাথা উঁচু করে চলতে পারে। যখনই সে স্বামী সংসার ত্যাগী হয়, জগতের সবাই তাকে নিচু অথবা কুদৃষ্টিতে দেখে। সংসার ত্যাগী নারীর সমাজে আত্মসম্মান নিয়ে টিকে থাকা খুবই কঠিন।

লোভ মানুষের অত্যন্ত খারাপ অভ্যাস। এতে নারীর ফাঁদে পড়ার সম্ভাবনা অনেক বেশী। নিজের যা আছে তাই নিয়ে সন্তুষ্ট থাকতে হবে। আল্লাহর প্রতি কৃতজ্ঞ হতে হবে। নিজের স্কিল বাড়িয়ে সামনে এগিয়ে যেতে হবে।

আবেগ নারীর একটি দুর্বলতম দিক। যে কারো আবেগে সে প্ররোচিত হয়ে সতিত্ব বা ইজ্জত খোয়াবার সম্ভাবনা থাকে। তাই কারো আবেগে বিশেষতঃ পুরুষের আবেগে নারী নিজেকে সংবরণ করতে হবে।

নিজের দুঃসময় বা দুরবস্থা সকলের কাছে প্রকাশ করতে নেই একান্ত আপনজন ছাড়া। এতে মানুষ দুর্বলতার সুযোগ খুঁজে। উপকারের ছলে নারীর সম্মানহানী করে।  নিজেকে দক্ষ করে প্রতিকুলতা মোকাবিলা করতে হবে।

বাহ্যিকতা দেখে আপ্লুত হওয়া যাবেনা। সাধারণত সুশ্রী পুরুষের চরিত্র বেশীরভাগ ক্ষেত্রে খারাপ থাকে। তারা নারী পটিয়ে অবশেষে ইজ্জত লুটে নেয়।

সুতরাং লোভ সংবরণ করে নিজের যা আছে তা নিয়ে সন্তুষ্ট থাকা উচিৎ। কারো আবেগে ও বাহ্যিক ফিটফাটে মুগ্ধ হলে চলবেনা। স্বামী সংসার ও সন্তান হল আসল ঠিকানা। সেখানে সুখ ও দুঃখের মাত্রা যেমনই থাকুক, তা জয় করে চলার নামই জীবন। ফলে সমাজে সম্মানের সাথে বসবাস করা যায়। মধ্যবিত্তের প্রাচুর্য থাকেনা, ইজ্জত-আব্রুই হল তাদের প্রধান সম্ভল। কুল, চরিত্র একবার হারালে মৃত্যু ছাড়া আর কোন গতি বা সমাধান থাকেনা। তাই জীবনে চলার পথে একজন নারীকে টদে পদে খুবই সতর্কতার সাথে পদচারণ করতে হবে। কারণ সুন্দর ও দুর্বলের প্রতি আকর্ষন চিরন্তন।